শুভমান

শুক্রবার শুভমানের পরীক্ষায় জানা যাবে তিনি খেলার জন্য ফিট হবেন কি না রবিবার। শুভমান না খেললে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন কে? এর বিকল্পগুলি অন্বেষণ করা যাক.

 

ইশান কিষাণ

বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন বাঁহাতি ওপেনার। ওপেন করতে পছন্দ করলেও সাম্প্রতিক কিছু ম্যাচে মিডল অর্ডারে খেলেছেন ইশান। ওপেন করার জন্য যদি ভারতের প্রয়োজন হয়, সে দক্ষতার সাথে তা করতে পারবে। শুভমানের পরিবর্তে ইশানের সাথে একটি শক্তিশালী বাম-ডান ওপেনিং জুটি তৈরি করতে পারে যা বোলারদের সমস্যায় ফেলতে পারে। ঈশানকে খুলতে বললে কোনও উল্লেখযোগ্য উদ্বেগ তৈরি করা উচিত নয়।

 

লোকেশ রাহুল

বেশ কিছুদিন ধরেই একসঙ্গে ওপেন করছেন রোহিত ও রাহুল। ক্রিকেটের সব ফরম্যাটেই ওপেন করেছে তারা। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম উইকেটে সর্বোচ্চ গড় জুটির রেকর্ডও তাদের দখলে। বিশ্বকাপের প্রথম ম্যাচে আমরা আবারও এই জুটির সাক্ষী হতে পারি। শুভমান না থাকলে ওপেন করার দায়িত্ব নিতে পারেন লোকেশ রাহুল। প্রশ্ন উঠবে যে তিনি সেই ভূমিকায় কার্যকরভাবে অভিনয় চালিয়ে যাচ্ছেন কি না, যেমনটি তিনি সম্প্রতি করেছেন।

 

বিরাট কোহলি

ঈশান বা রাহুল কেউই না খুললে, বিরাট কোহলি রোহিতের সঙ্গে জুটি বাঁধতে পারেন। যদিও কোহলি সম্প্রতি ওডিআইতে ওপেন করেননি, তবুও তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সহ টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেন করেন। তবে, ৫০ ওভারের ক্রিকেটে প্রাক্তন অধিনায়ককে ভারতের হয়ে ওপেন করতে দেখা যায়নি। দল কি বিরাটের সঙ্গে ওপেন করার সাহসী সিদ্ধান্ত নেবে, বিশেষ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, নাকি ঈশান ও রাহুলের মতো দুজন নিবেদিতপ্রাণ ওপেনারকে নিয়ে থাকবে?

 

উপসংহারে, শুভমান গিলের অনুপস্থিতি বিভিন্ন ওপেনিং কম্বিনেশনের দিকে নিয়ে যেতে পারে। দলের কৌশল এবং ম্যাচের অবস্থার উপর নির্ভর করে ঈশান কিশান, লোকেশ রাহুল বা এমনকি বিরাট কোহলিও রোহিত শর্মার সাথে ওপেনিংয়ের দায়িত্ব নিতে পারেন। চূড়ান্ত সিদ্ধান্তটি ক্রিকেট ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *