এটিএম কার্ডের নিয়ম পরিবর্তিত

 

আর্থিক লেনদেনের বর্তমান যুগে, ক্রেডিট এবং ডেবিট কার্ডের পাশাপাশি UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই কার্ডগুলি থাকা শুধুমাত্র গ্রাহকদের ব্যাঙ্ক শাখায় লাইনে দাঁড়ানোর প্রয়োজনীয়তা দূর করে না বরং বিভিন্ন ধরনের ডিজিটাল পেমেন্টের সুবিধাও দেয়।

 

ডেবিট কার্ডের মাধ্যমে গ্রাহকরা এটিএম কাউন্টার থেকে নগদ টাকা তুলতে এবং বিভিন্ন ডিজিটাল পেমেন্ট করতে পারেন। এমনকি নগদ না থাকলেও, ক্রেডিট কার্ডধারীরা অর্থপ্রদান করতে এবং বিভিন্ন আইটেম কিনতে পারে। এখন, ক্রেডিট এবং ডেবিট কার্ড পরিচালনার নিয়মে পরিবর্তন করা হয়েছে, যা 1লা অক্টোবর থেকে কার্যকর হবে।

 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ক্রেডিট এবং ডেবিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম চালু করেছে, গ্রাহকদের কোনও অসুবিধা না করেই আরও নমনীয়তা প্রদান করেছে। এই নতুন নিয়মগুলি আগে ছিল এমন বেশ কয়েকটি বিধিনিষেধ সরিয়ে দিয়েছে। চলুন পরিবর্তন কটাক্ষপাত করা যাক.

 

একটি উল্লেখযোগ্য পরিবর্তন হল গ্রাহকরা এখন ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য তাদের পছন্দের নেটওয়ার্ক বেছে নিতে পারবেন। পূর্বে, ব্যাঙ্কগুলি নির্দিষ্ট নেটওয়ার্কগুলিতে কার্ড ইস্যু করত, গ্রাহকদের সেই নির্দিষ্ট নেটওয়ার্কে সীমাবদ্ধ করে। যাইহোক, নতুন নিয়মের সাথে, গ্রাহকরা তাদের পছন্দের কার্ড নেটওয়ার্ক বেছে নিতে পারেন, লেনদেনগুলিকে আরও বহুমুখী এবং সুবিধাজনক করে তোলে।

 

বর্তমানে, ভারতে পাঁচটি কার্ড নেটওয়ার্ক কাজ করছে: Mastercard, Visa, RuPay, American Express এবং Diners Club। এই নেটওয়ার্কগুলির প্রতিটিতে তাদের কার্ডের সাথে যুক্ত বিভিন্ন অফার এবং সুবিধা রয়েছে৷ উদাহরণস্বরূপ, যদি একজন গ্রাহকের একটি ভিসা কার্ড থাকে কিন্তু নির্দিষ্ট পরিস্থিতিতে একটি RuPay কার্ডের সুবিধা পছন্দ করে, তারা এখন তাদের কার্ডের জন্য RuPay নেটওয়ার্ক নির্বাচন করতে পারে।

 

এই পরিবর্তন গ্রাহকদের একাধিক কার্ড বহন করার প্রয়োজন ছাড়াই একাধিক কার্ড নেটওয়ার্কের সুবিধা উপভোগ করতে দেয়৷ এটি বিভিন্ন লেনদেন বা অফারগুলির জন্য সেরা কার্ড বেছে নেওয়ার প্রক্রিয়াটিকেও সহজ করে।

 

এই নতুন নিয়মগুলির লক্ষ্য ভারত জুড়ে গ্রাহকদের জন্য ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারের নমনীয়তা এবং সুবিধা বৃদ্ধি করা। কার্ড নেটওয়ার্ক বেছে নেওয়ার স্বাধীনতা প্রদান করে, আরবিআই গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা এবং পছন্দের সাথে কার্ড পেমেন্ট সিস্টেমকে সারিবদ্ধ করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *