Deepfake video

সম্প্রতি অভিনেত্রী রশ্মিকা মন্দানার একটি আপত্তিকর ভিডিও [ Deepfake video] সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এবারও একই ঘটনার শিকার অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। রশ্মিকার পর এবার সোশ্যাল মিডিয়া পেজে ভাইরাল ক্যাটের ডিপফেক ভিডিয়ো ক্যাটকে তার আসন্ন ছবি ‘টাইগার 3’-এর প্রচারমূলক টিজার প্রকাশের পরে একটি স্নানের স্যুট পরে দেখা গিয়েছিল। সেই দৃশ্যে, তাকে শরীরের চারপাশে তোয়ালে জড়িয়ে অন্য অভিনেত্রীর সাথে লড়াই করতে দেখা গেছে। এবার সেই দৃশ্যে ক্যাটের ছবিতে কারচুপি করা হয়েছিল। মূল ছবিতে নায়িকার শরীর একটি তোয়ালে দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। কিন্তু ক্যাটরিনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ডিপফেক ছবিতে প্রায় অনাবৃত। শুধু তাই নয়, ছবিটিকে আরও চিত্তাকর্ষক করে তুলতে ক্যাটের চেহারাতেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। সেই ছবি সোশ্যাল মিডিয়ার পাতায় আগুনের মতো ছড়িয়ে পড়েছে। তবে এটা স্পষ্ট যে ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি পণ্য। (AI). সোশ্যাল মিডিয়া পেজে রশ্মিকার ডিপফেক ভিডিও ভাইরাল হওয়ার পর অমিতাভ বচ্চন এবং নায়িকার ভক্তরা আইনি পদক্ষেপের দাবি জানান। তবে, ক্যাটের আপত্তিকর ছবি সম্পর্কে কোনও দাবি করা হয়নি।

রশ্মিকার ক্ষেত্রে, ভাইরাল ভিডিওতে অভিনেত্রীকে একটি কালো পোশাক পরে লিফট থেকে বেরিয়ে আসতে দেখা গেছে। তিনি যে জামাকাপড় পরেছেন তা বেশ কুৎসিত। পোশাকের গভীর নেকলাইন কারণে স্পষ্ট রশ্মিকার বক্ষবিভাজিকা। দৈর্ঘ্যের দিক থেকে, পোশাকটি অভিনেত্রীর উরুতে পৌঁছায়নি। সাধারণত এই ধরনের পোশাকে অভিনেত্রীকে কখনও দেখা যায় না। সেই চিন্তা থেকেই অভিনেত্রীর ভক্তদের মনে প্রথম সন্দেহ জেগে ওঠে। জানা গেছে যে এই ভিডিওর মহিলাটি মোটেও রশ্মিকা নন। আরেক মহিলার ভিডিওতে অভিনেত্রীর মুখ বিকৃত করা হয়েছে। এই তথ্য জানার পর, রশ্মিকার ভক্তরা অপরাধীর বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানাতে শুরু করেন। বিগ বি একই দাবিতে যোগ দিয়েছিলেন।

পরে, রশ্মিকা সোশ্যাল মিডিয়া পেজে ভিডিওটি সম্পর্কে মুখ খুললেন এবং লিখেছিলেন, “আমার মুখের ডিপফেক ভিডিওটি সোশ্যাল মিডিয়া পেজে ছড়িয়ে দেওয়ার বিষয়ে কথা বলতেও আমার খারাপ লাগে। এই ঘটনা আমার জন্য যতটা ভীতিকর, ততটাই বেদনাদায়ক। যে কোনও প্রযুক্তির অপব্যবহার হতে পারে, এটা ভাবাটা উদ্বেগের। বিশেষ করে যারা সবসময় ক্যামেরার সামনে থাকেন। আজ আমার পাশে আমার পরিবার, বন্ধুবান্ধব, শুভাকাঙ্ক্ষীরা রয়েছেন। কিন্তু আমি যখন স্কুল-কলেজের ছাত্র ছিলাম, তখন পরিস্থিতি সামলাতে পারতাম না। আমাদের সকলের একত্রিত হয়ে এই বিষয়টি নিয়ে কথা বলা উচিত। আইনি পদক্ষেপের দাবি জানানোর জন্য অমিতাভকেও ধন্যবাদ জানিয়েছেন রশ্মিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *