Indian Railways

দীপাবলি মানে আলোর উৎসব , মিলনের উৎসব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায়। তাই দীপাবলির সময় প্রতিবারই দূরপাল্লার ট্রেনে [Indian Railways ]  প্রচুর ভিড় হয়। স্টেশনগুলিতে ভিড়। টিকিট থাকুক বা না থাকুক, সংরক্ষিত আসনে টিকিট না পেলে সাধারণ কক্ষের জন্য ভিড় থাকে। তবে, এবার দীপাবলির আগে ট্রেনের বিরুদ্ধে চূড়ান্ত বিশৃঙ্খলার অভিযোগ উত্থাপিত হয়েছিল। দীপাবলির আগেই গুজরাটের সুরাট স্টেশনে বাড়ি ফেরার জন্য ভিড়ের মধ্যে একজনকে পদদলিত করে হত্যা করা হয়। আহত অবস্থায় আরও তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীরা সোশ্যাল মিডিয়ায় রেলের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

একজন যাত্রী অংশুল শর্মা তার পিএনআর নম্বর এক্স হ্যান্ডেলে পোস্ট করে লিখেছেন, “ভারতীয় রেলের চরম বিশৃঙ্খলা। আমার দীপাবলি নষ্ট করার জন্য ধন্যবাদ। জানা গেছে, সংরক্ষিত কক্ষের নিশ্চিত টিকিট থাকা সত্ত্বেও তাঁকে ট্রেনে উঠতে দেওয়া হয়নি। নেটিজেন আরও দাবি করেছেন যে তিনি পুলিশের কাছে সাহায্য চেয়েছিলেন কিন্তু সাহায্য পাননি। তিনি আরও দাবি করেন যে, কিছু শ্রমিক শ্রেণীর লোক সংরক্ষিত ঘরে গিয়ে ভিতর থেকে দরজা বন্ধ করে দেয়। তাকে রুম থেকে বের করে দেওয়া হয়। রুমে কাউকে ঢুকতে দেওয়া হয়নি। ফলস্বরূপ, নিশ্চিত টিকিট পাওয়ার পরেও তিনি বাড়ি ফিরে যেতে পারেননি।

শুধু অংশুলই নয়, তাঁর মতো অনেকেই বিশৃঙ্খলার মধ্যে পড়েছে। দিল্লি-উত্তর প্রদেশ সীমান্তের আনন্দ বিহার এবং কৌশাম্বি এলাকায় বিশাল ভিড় ক্যামেরায় ধরা পড়ে। রেলস্টেশনের পাশাপাশি বাস টার্মিনাসও জনাকীর্ণ।

গুজরাটের সুরাট স্টেশনে ভিড়ের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আহত 3 জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সব মিলিয়ে দীপাবলিতে অনেক পরিবারের ওপর শোকের ছায়া নেমে এসেছে। তারা পুরো দোষ ভারতীয় রেল এবং প্রশাসনের উপর চাপিয়ে দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *