How to spend wisely

অফার এবং ডিসকাউন্টের বৃষ্টি হচ্ছে এবং সর্বশেষ স্মার্টফোন বা একটি উন্নত হোম অ্যাপ্লায়েন্স কেনার প্রলোভনে পা না দেওয়া কঠিন। অনলাইন মার্কেটপ্লেসগুলিও প্রতিশ্রুতি দেয় যে আপনার জন্য zero-cost EMI এবং buy-now-pay-later মতো স্কিমগুলি চালু করে পণ্যগুলি কেনা আরও সহজ হবে৷ তবে প্রলোভনকে প্রতিহত করাই বুদ্ধিমানের কাজ।

 

কিন্তু, আপনার বাজেট বাড়ানোর পরিবর্তে প্রলোভন প্রতিরোধ করা বিজ্ঞতার কাজ। যদি আপনাকে বড় অঙ্কের জিনিস কিনতে হয়, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিকল্পনা করা ভাল-তা সে আপনার বাড়ির আসবাবপত্র এবং অত্যাধুনিক যন্ত্রপাতি হোক বা বিদেশের ছুটির দিন।

 

উৎসবের মরশুমে কেনাকাটা করার সময় লোকেরা যে ভুলগুলি করে থাকে সে সম্পর্কে আরও জানতে এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে:

– উৎসব আনন্দ নিয়ে আসে, তবে মরশুমে অতিরিক্ত খরচ না করাই গুরুত্বপূর্ণ। আপনার বাজেট এবং ব্যয় পরিকল্পনা মেনে চলুন। এখন প্রলোভন দেওয়া পরে অনুশোচনার কারণ হতে পারে।

 

– অনেক সময়, অফার এবং আকর্ষণীয় ছাড়ের স্কিমগুলি আসল নয়। দাম বাড়ানো হয় এবং একটি ‘ছাড়’ দেওয়া হয়। লোকেরা পুঙ্খানুপুঙ্খ হোমওয়ার্ক করার পরিবর্তে এই ধরনের কৌশলের শিকার হয়।

 

অনেকে শেষ পর্যন্ত তাদের প্রয়োজনের চেয়ে বেশি ব্যয় করে এবং এমন জিনিস কিনে নেয় যা তাদের প্রয়োজন নাও হতে পারে। ই-কমার্স সংস্থাগুলির দ্বারা প্রচারিত sale offers, discounts on credit cards, and zero-cost EMIs -এর কারণে উচ্চমানের গ্যাজেট বা যন্ত্রপাতি কেনার তাগিদকে প্রতিরোধ করা সহজ নয়।

– প্রকৃতপক্ষে, প্রিমিয়াম গ্যাজেট বা যন্ত্রপাতি আপগ্রেড করার মতো বিবেচনার ব্যয়ের জন্য আপনার ঋণ নেওয়া উচিত নয়। আপনার বাজেট মেনে চলা উচিত  ।

– বর্তমানে আপনার বাজেটের বাইরে একটি উচ্চমানের, প্রিমিয়াম টেলিভিশন সেট কেনার জন্য একটি buy-now-pay-later (BNPL) scheme বেছে নেওয়া সহজ। তবে মনে রাখবেন, এমনকি B.N.P.L.-ও মূলত একটি ঋণ।

– ই-কমার্স বা অফলাইন খুচরো বিক্রেতারা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে এবং অ্যাকাউন্টগুলি ঋণদাতা দ্বারা নিষ্পত্তি করা হয়। তবে, ঋণটি আপনাকে-ক্রেতা-ঋণগ্রহীতাকে[the buyer-borrower] বিতরণ করা হবে। যদিও ব্র্যান্ডটি আপনার দ্বারা সুদ প্রদান করে না, তবে সময়মতো এই ঋণ পরিশোধ করার দায়িত্ব আপনার উপর নির্ভর করে।

পরিশোধের অভাবে যে কোনও বিলম্ব আপনাকে ঋণের ফাঁদে ঠেলে দিতে পারে। ক্রেডিট ইনফরমেশন কোম্পানিগুলিও এই ধরনের বিলম্বের দিকে নজর দেবে। এটি আপনার ক্রেডিট স্কোর কমিয়ে দেবে, যা ভবিষ্যতের যে কোনও ঋণের আবেদনকে বিরূপভাবে প্রভাবিত করবে।

– বড় কিছু কেনাকাটা করার সঠিক উপায় হল আগে থেকে পরিকল্পনা করা। বর্ষপঞ্জির দ্বিতীয়ার্ধে উৎসবের মরশুম শুরু হয়। সুতরাং, 1লা জানুয়ারি থেকে এই লক্ষ্য অর্জনের জন্য আপনার প্রতি মাসে তহবিল আলাদা করে রাখা শুরু করা উচিত।

-এটি ছুটির ক্ষেত্রেও প্রযোজ্য। দেশীয় বা বিদেশী ছুটির জন্য আগে থেকে পরিকল্পনা করুন। ছুটির মরশুমে দাম বাড়ার প্রবণতা থাকায় আগে থেকে  সস্তায় বিমান টিকিট ও হোটেল বুক করে রাখুন, আপনার আর্থিক ক্ষেত্রেও কম বোঝা ফেলবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *