AI-powered voice payments

ভয়েস-ভিত্তিক অর্থপ্রদান[AI-powered voice payments ] নতুন তবে আমরা কীভাবে কেনাকাটা করি তা পরিবর্তন করতে পারে। ব্যবহারকারীরা এখন chat or message conversations মাধ্যমে অর্থ প্রদান শুরু করতে পারেন, নিয়মিত কথোপকথনকে দ্রুত নগদ স্থানান্তরের মধ্যে পরিণত করতে পারেন।

Unified Payments Interface (UPI), এর উপর জোর দিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (R.B.I.) ডিজিটাল পেমেন্টগুলিতে AI-কে অন্তর্ভুক্ত করতে চায়। ” Conversational Payments ” নামে পরিচিত, এই ধারণাটি ব্যবসা পরিচালনার একটি অভিনব এবং স্বজ্ঞাত পদ্ধতির সূচনা করে। এই নতুন বৈশিষ্ট্যটি অর্থপ্রদানের অনুরোধগুলিকে সরাসরি চ্যাট বা বার্তা আলোচনায় রাখে, যা daily interactions দ্রুত অর্থ স্থানান্তর করে।

 

আর্থিক লেনদেনের জন্য Voice assistants

 

ভয়েস অ্যাসিস্ট্যান্টদের অসীম সম্ভাব্য ব্যবহার রয়েছে কারণ এগুলি অর্থ, স্বাস্থ্যসেবা, খুচরা এবং বিজ্ঞাপন সহ কার্যত যে কোনও শিল্পে প্রয়োগ করা যেতে পারে। ব্যাঙ্ক এবং অন্যান্য অর্থপ্রদান পরিষেবাগুলি আর্থিক লেনদেনের জন্য ভয়েস প্রযুক্তি বাস্তবায়নের সম্ভাব্যতা নিয়ে গবেষণা শুরু করেছে।

 

গুগল, অ্যামাজন এবং অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টরা কথোপকথনের ভয়েস ইন্টারফেসের সাথে AI-বর্ধিত গ্যাজেট তৈরি করে, ভয়েস অ্যাসিস্ট্যান্টের প্রতি ভোক্তাদের আগ্রহ সমস্ত বাজার জুড়ে বৃদ্ধি পায়।

 

PWC ভবিষ্যদ্বাণী করেছে যে বিশ্বব্যাপী নগদহীন অর্থ প্রদানের ব্যবহার 2020 থেকে 2025 সালের মধ্যে 80% এবং 2030 সালের মধ্যে প্রায় তিনগুণ বৃদ্ধি পাবে।

এটি একটি যুক্তিসঙ্গত বাজি যে “ভয়েস” নতুন পেমেন্ট 4.0 যুগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, যা বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন |

 

ভয়েস ডিজিটাল পেমেন্ট প্রযুক্তি

 

2016 সালে, পেপ্যাল[ PayPal ] লেনদেন প্রক্রিয়াকরণের জন্য একটি ভয়েস-অ্যাক্টিভেটেড প্রযুক্তি বাস্তবায়নের জন্য প্রথম উল্লেখযোগ্য অর্থপ্রদান পরিষেবা ছিল।

 

স্যামুয়েল এবং অন্যান্য। রাস্পবেরি পাই এবং অ্যামাজন লেক্স সার্ভিস ব্যবহার করে আইয়োও পেমেন্ট প্ল্যাটফর্মের জন্য একটি ভয়েস চ্যাটবট তৈরি করেছে।

 

সমান্তরাল প্রচেষ্টায় Kaur et al., “ভয়েস পে” তৈরি করেছে, একটি ভয়েস-অ্যাক্টিভেটেড ডিজিটাল পেমেন্ট সিস্টেম যা প্রচলিত ডিজিটাল পেমেন্ট প্রক্রিয়াটিকে সহজতর করে।

 

“ড্যাশক্যাম” সিস্টেমটি টিমোসেক এবং অন্যান্যরা তৈরি করেছেন। এটি চলন্ত যানবাহনের জন্য একটি ফেস-এবং ভয়েস-অ্যাক্টিভেটেড পেমেন্ট সিস্টেম।

 

কীভাবে একটি ভয়েস পেমেন্ট অ্যাকাউন্ট তৈরি করবেন?

 

ভয়েস পেমেন্ট অ্যাকাউন্ট তৈরি করা ডিজিটাল ওয়ালেট তৈরির মতো। একটি অনলাইন ওয়ালেটের বিপরীতে, একটি ভয়েস পেমেন্ট অ্যাকাউন্ট একটি পদ্ধতিতে স্থাপন করা যেতে পারে। উভয় ক্ষেত্রেই, গ্রাহক একটি Linkক্রেডিট, ডেবিট বা চেকিং অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ প্রদান করেন। ভয়েস পেমেন্টের ক্ষেত্রে, ব্যবহারকারীকে অ্যাপটিতে ম্যানুয়ালি পেমেন্টের তথ্য প্রবেশ করতে হবে না। পরিবর্তে, ব্যবহারকারী অর্থপ্রদান প্রক্রিয়া করার জন্য তাদের ডিভাইসে একটি কমান্ড পাঠায়।

 

ডিভাইসটি তখন ব্যবহারকারীর পছন্দের পেমেন্ট অ্যাপটি চালু করবে এবং ব্যবহারকারী কমান্ডটি বলার পরে লেনদেনের নিশ্চিতকরণের অনুরোধ করবে। গ্রাহকরা তাদের পরিচয় যাচাই করতে পারেন এবং পিন, ফেসিয়াল বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানের মাধ্যমে লেনদেন অনুমোদন করতে পারেন। বিপরীত পদ্ধতি একই রকম। উদাহরণস্বরূপ, আপনি আপনার গ্যাজেটকে third party কাছ থেকে তহবিল funds ][ চাইতে নির্দেশ দিতে পারেন। এই উদ্ভাবন গ্রাহকদের তাদের পেমেন্ট এবং অ্যাকাউন্টের ব্যালেন্স ট্র্যাক করতেও সহায়তা করে।

 

কী কী চ্যালেঞ্জ থাকবে?

 

ভয়েস অ্যাসিস্ট্যান্টদের স্ট্যান্ডার্ড আমেরিকান ব্যতীত অন্য উপভাষাগুলি বুঝতে সাহায্যের প্রয়োজন। একটি সাধারণ আমেরিকান উচ্চারণের লোকেরা এই প্রযুক্তি থেকে উল্লেখযোগ্যভাবে উপকৃত হতে পারে, তবে বিভিন্ন উচ্চারণের অন্যদের পরিষেবাটি ব্যবহার করার জন্য সাহায্যের প্রয়োজন হতে পারে। একইভাবে, ভয়েস পেমেন্ট ব্যাপকভাবে গ্রহণের জন্য পয়েন্ট-অফ-সার্ভিস স্তরে স্পিচ-অ্যাক্টিভেটেড প্রযুক্তিগুলিকে একীভূত করা অপরিহার্য। তবে, ওয়াই-ফাই এবং ব্লুটুথ-সক্ষম পণ্যগুলির সাথে সংযোগ স্থাপনের জটিলতা এবং ব্যয়ের কারণে খুচরো বিক্রেতারা high price tag মুখোমুখি হন।

 

এটা ভবিষ্যতের ওপর কেমন প্রভাব ফেলবে?

 

আইওটি স্পিকার এবং ভয়েস অ্যাসিস্ট্যান্টের মতো স্পিচ অ্যাপ্লিকেশনগুলি এআই আমাদের দৈনন্দিন জীবনে ক্রমবর্ধমানভাবে জড়িত হওয়ার সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে। যাইহোক, ভয়েস অ্যাসিস্ট্যান্টদের অবশ্যই বিভিন্ন উচ্চারণ সহ স্পিকার সম্পর্কে তাদের বোঝার উন্নতি করতে হবে। উদাহরণস্বরূপ, গুগলের “হ্যান্ডস-ফ্রি” অ্যাপ ব্যবহারকারীদের কেনাকাটা সম্পূর্ণ করতে তাদের ফোন বা মানিব্যাগ বের করতে হবে না। অ্যান্ড্রয়েড পে, গুগলের মোবাইল পেমেন্ট সিস্টেম, অ্যাপের সাথে একীভূত করা হয়েছে। গুগলের মতে, বিশ্বব্যাপী এক মিলিয়নেরও বেশি খুচরা বিক্রেতা অ্যান্ড্রয়েড পে সমর্থন করে।

 

রেজিস্টারে একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বলেছেন, “আমি গুগল দিয়ে অর্থ প্রদান করব”। তারপর, ব্লুটুথ, ওয়াই-ফাই, ফোন সেন্সর এবং ইন-স্টোর ক্যামেরার মতো প্রযুক্তিগুলি খুচরো বিক্রেতার পয়েন্ট-অফ-সেল সিস্টেমে অর্থপ্রদানের তথ্য প্রেরণ করবে। ক্যাশিয়ার সময়ের আগে আপলোড করা গ্রাহকের ছবিও দেখতে পারেন। ব্যবহারকারীর পরিচয় যাচাই হয়ে গেলে লেনদেনটি অনুমোদিত হতে পারে।

 

উপসংহারে বলা

 

2016 সালে, ইউপিআই বাস্তবায়িত হয়, যা ডিজিটাল অর্থপ্রদানের এক নতুন যুগের সূচনা করে। প্রাথমিকভাবে অনেক ধীর গতিতে, এই লেনদেনগুলি এখন ডেবিট এবং ক্রেডিট কার্ডের ক্রিয়াকলাপের 4.5 গুণ। এমনকি একটি কার্ট সহ একটি ফল বিক্রেতাও ইউপিআই গ্রাহকের অর্থ গ্রহণ করতে পারে। পেমেন্ট শিল্পে অনেক কিছু ঘটছে, এতটাই যে অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে পেমেন্ট সেক্টর পেমেন্ট 4.0 এর একটি নতুন যুগে প্রবেশ করছে, যেখানে “ভয়েস” নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

উপরন্তু, ভয়েস-সক্ষম পেমেন্ট সিস্টেমগুলি আর্থিক প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব ঘটাচ্ছে। ঐতিহ্যবাহী অর্থপ্রদানের পদ্ধতিগুলি খুব শীঘ্রই অপ্রচলিত হয়ে যাবে|

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *