Imran Khan

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান 2022 সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর একটি অনিশ্চিত আইনি পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন । তিনি এবং তাঁর উপনেতা শাহ মাহমুদ কুরেশির বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে সরকারি গোপনীয়তা প্রকাশের অপরাধের অভিযোগ আনা হয়েছে। তাদের বিচার রাওয়ালপিন্ডির একটি উচ্চ-নিরাপত্তা কারাগারের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দোষী সাব্যস্ত হলে, অভিযোগগুলি যাবজ্জীবন কারাদণ্ড থেকে শুরু করে মৃত্যুদণ্ডের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে ।

 

খান এবং কুরেশি অবশ্য দৃঢ়ভাবে তাদের নির্দোষতা বজায় রেখেছেন এবং এই আসন্ন শুক্রবার বিচার শুরু হলে জোরালোভাবে নিজেদের রক্ষা করতে প্রস্তুত। এই আইনি লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে মূল বিষয়টি এমন একটি ঘটনার সাথে যুক্ত যেখানে খান 2022 সালে সংসদে অনাস্থা ভোটের মাধ্যমে অপসারণের পরে অনুষ্ঠিত একটি সমাবেশে প্রকাশ্যে একটি গোপনীয় কূটনৈতিক চিঠি প্রকাশ করেছিলেন।

 

আদালত অবমাননা, সন্ত্রাসবাদে জড়িত থাকা এবং সহিংসতায় প্ররোচনা দেওয়ার অভিযোগ সহ বিভিন্ন অভিযোগে তাঁর বিরুদ্ধে 150টিরও বেশি মামলা রয়েছে। এই বছরের শুরুতে, খান একটি পৃথক মামলায় দুর্নীতি সম্পর্কিত অভিযোগের জন্য তিন বছরের কারাদণ্ড পেয়েছিলেন।

 

যদিও একটি ফেডারেল আদালত সম্প্রতি খানকে তাত্ক্ষণিক গ্রেপ্তার থেকে অস্থায়ী সুরক্ষা দিয়েছে, তিনি আসন্ন মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টে হাজির হতে বাধ্য রয়েছেন। খানের বিরুদ্ধে আরেকটি উদ্বেগজনক অভিযোগ মে মাসে সহিংসতা উস্কে দেওয়ার ক্ষেত্রে তার কথিত ভূমিকার সাথে জড়িত, এমন একটি ঘটনা যা তার সমর্থকদের উপর পরবর্তী দমন-পীড়ন এবং সামরিক আদালতে তাদের পরবর্তী বিচারের দিকে পরিচালিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *