ইসরায়েল মিউজিক ফেস্টিভ্যাল অ্যাটাক

হামাস এবং ইসরায়েলের মধ্যে ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে সাম্প্রতিক ঘটনাবলীতে, একটি ইসরায়েল সঙ্গীত উত্সব ধ্বংসের দৃশ্যে পরিণত হয়েছে। ইসরায়েলি উদ্ধারকারী সেবা জাকা উৎসবের স্থান থেকে আনুমানিক ২৬০টি মৃতদেহ উদ্ধারের খবর দিয়েছে, যেটি হামাস জঙ্গিদের লক্ষ্য ছিল। এই মর্মান্তিক ঘটনাটি এই অঞ্চলে শোক ওয়েভ পাঠিয়েছে, উৎসব-দর্শক এবং বিশ্বকে অবিশ্বাসের মধ্যে ফেলে দিয়েছে।

 

ভয়ঙ্কর দৃশ্য উন্মোচিত হয়

উৎসবের প্রত্যক্ষদর্শীরা আক্রমণটি প্রকাশের সাথে সাথে একটি ভয়ঙ্কর দৃশ্য বর্ণনা করেছেন। অনলাইনে পোস্ট করা ভিডিওগুলিতে উত্সবে-যাত্রীরা উন্মত্তভাবে দৌড়াচ্ছে এবং তাদের যানবাহনে আশ্রয় খুঁজছে, তাদের আতঙ্ক স্পষ্ট। একজন অংশগ্রহণকারী, তাল গিবলি, ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা বলেছেন: “আমাদের লুকানোর কোনো জায়গাও ছিল না কারণ আমরা একটি খোলা জায়গায় ছিলাম। সবাই খুব আতঙ্কিত হয়ে পড়ে এবং তাদের জিনিসপত্র নিতে শুরু করে।”

 

দ্বন্দ্ব বৃদ্ধি

হামাসের আকস্মিক হামলার মাধ্যমে শুরু হওয়া এই চলমান সংঘাতে মৃতের সংখ্যা এখন বিস্ময়করভাবে 1,100 ছাড়িয়েছে। ইসরায়েল 44 জন সৈন্য সহ অন্তত 700 জন প্রাণ হারিয়েছে, অন্যদিকে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বীকার করেছেন যে ইসরায়েল একটি “দীর্ঘ এবং কঠিন যুদ্ধ” শুরু করছে। গাজায়, যা ইসরায়েলি বিমান হামলার দ্বারা ব্যাপকভাবে লক্ষ্যবস্তু করা হয়েছে, কর্মকর্তারা কমপক্ষে 413 জনের মৃত্যুর খবর জানিয়েছেন।

 

সঙ্কট যখন উদ্ভাসিত হতে থাকে, এখানে কিছু উল্লেখযোগ্য অগ্রগতি রয়েছে:

 

  1. ইসরায়েলের ভয়াবহ পরিস্থিতি

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস আইডিএফের প্রতিক্রিয়া সম্পর্কে একটি আপডেট প্রদান করেছেন, বলেছেন, “যুদ্ধের প্রায় 48 ঘন্টা, ইস্রায়েলের পরিস্থিতি একটি ভয়াবহ।” দুঃখজনকভাবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

  1. জিম্মি করা হয়েছে

প্রতিবেদনে ইঙ্গিত করা হয়েছে যে হামাস দ্বারা গাজায় নারী ও শিশুসহ 100 জনেরও বেশি ইসরায়েলি জিম্মি হতে পারে। এই উন্নয়ন তাদের মুক্ত করার জন্য যেকোন সম্ভাব্য ইসরায়েলি সামরিক অভিযানকে উল্লেখযোগ্যভাবে জটিল করে তোলে, বন্দীদের নিরাপত্তা এবং মঙ্গল নিয়ে উদ্বেগ বাড়ায়।

  1. আন্তর্জাতিক প্রতিক্রিয়া

আন্তর্জাতিক সম্প্রদায় মিশ্র প্রতিক্রিয়া দিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনেক সদস্য হামাসের নিন্দা করলেও, মার্কিন যুক্তরাষ্ট্র ঐক্যমতের অভাবের জন্য দুঃখ প্রকাশ করেছে। জরুরী অধিবেশনে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইল উভয়ই ফিলিস্তিনি ইসলামপন্থীদের কঠোর নিন্দার আহ্বান জানিয়েছে। বিভিন্ন দেশের সমর্থন এবং নিন্দার বিভিন্ন মাত্রা সহ পরিস্থিতি জটিল থেকে যায়।

 

  1. ইরানি জড়িত থাকার অভিযোগ

হামলায় ইরানের জড়িত থাকার বিষয়ে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে। হামাস এবং হিজবুল্লাহর জ্যেষ্ঠ সদস্যরা দাবি করেছেন যে ইরান হামাসকে আকস্মিক হামলার পরিকল্পনায় সহায়তা করেছিল। যাইহোক, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন যে ওয়াশিংটন ইরানের সম্পৃক্ততার সুনির্দিষ্ট প্রমাণ দেখেনি এবং ইরান এই হামলায় কোনো ভূমিকাকে দৃঢ়ভাবে অস্বীকার করেছে। এই বিবাদ সংঘর্ষের ভূ-রাজনৈতিক ল্যান্ডস্কেপকে আরও জটিল করে তোলে।

 

  1. বেসামরিক হতাহত

চলমান বিমান হামলার মধ্যে, একটি ইসরায়েলি বিমান হামলা মর্মান্তিকভাবে গাজার একটি শরণার্থী শিবিরে একটি ফিলিস্তিনি পরিবারের 19 সদস্যের প্রাণ দিয়েছে। এই ঘটনাটি নিরপরাধ বেসামরিকদের উপর এই সংঘাতের ধ্বংসাত্মক টোলকে নির্দেশ করে।

 

  1. ঐতিহাসিক প্রেক্ষাপট

জাতিসংঘে ফিলিস্তিন রাষ্ট্রের স্থায়ী পর্যবেক্ষক মিশন একটি প্রতিক্রিয়া জারি করে, জোর দিয়েছিল যে এই উন্নয়নগুলি বিচ্ছিন্নভাবে ঘটেনি। তারা সহিংসতা এবং উত্তেজনার ইতিহাসের দিকে ইঙ্গিত করে, যার মধ্যে সাম্প্রতিক বছরগুলিতে এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি সামরিক ক্রিয়াকলাপের কয়েক দশক ধরে শত শত ফিলিস্তিনি নিহত হয়েছে।

  1. ইসরায়েলের জন্য আন্তর্জাতিক সমর্থন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রতি অটল সমর্থন প্রকাশ করেছেন, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর জন্য অতিরিক্ত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। হোয়াইট হাউস হামাসের হামলার মুখে ইসরায়েলের পাশে দাঁড়ানোর জন্য রাষ্ট্রপতির প্রতিশ্রুতি নিশ্চিত করে একটি বিবৃতি প্রকাশ করেছে।

 

  1. বিমান ভ্রমণে ব্যাঘাত

হামলার প্রতিক্রিয়ায়, ডেল্টা, আমেরিকান এয়ারলাইন্স, ইউনাইটেড এবং এয়ার ফ্রান্স সহ বেশ কয়েকটি এয়ারলাইন্স তেল আবিবে ফ্লাইট স্থগিত করেছে। বিমান ভ্রমণে এই ব্যাঘাত সংঘাতের সুদূরপ্রসারী পরিণতিকে আরও আন্ডারস্কোর করে।

 

  1. মানবিক উদ্বেগ

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি গাজায় খাদ্য সরবরাহের জন্য মানবিক করিডোর স্থাপনের আহ্বান জানিয়েছে। চলমান সংঘাত অরক্ষিত শিশু এবং পরিবার সহ বেসামরিক নাগরিকদের জন্য প্রয়োজনীয় খাদ্য সরবরাহের অ্যাক্সেসকে ক্রমশ চ্যালেঞ্জিং করে তুলেছে।

 

যেহেতু পরিস্থিতি দ্রুত বিকশিত হচ্ছে, বিশ্ব উদ্বেগের সাথে দেখছে এবং এই ধ্বংসাত্মক সংঘাতের সমাধানের জন্য আশা করছে যা অনেকের জন্য দুর্ভোগ ও ক্ষতি নিয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *