PMGKAY

কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার [PMGKAY]  আওতায় আরও পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন দেবে। লোকসভা নির্বাচনের আগে মোদী সরকার একটি বড় ঘোষণা করেছে। এই প্রকল্পে কারা লাভবান হবেন? এই সরকারি প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন? প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সুবিধা কী কী? জেনে নিন বিস্তারিত

দেশের মানুষ যাতে বিনামূল্যে রেশন পেতে পারেন, সেই লক্ষ্যে কেন্দ্রীয় সরকার এই প্রকল্প চালু করেছে। ঘোষণা করা হয়েছিল যে এই প্রকল্পটি বন্ধ হয়ে যাবে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হচ্ছে। তিনি ঘোষণা করেন যে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা নামে এই প্রকল্পের মেয়াদ আগামী পাঁচ বছরের জন্য বাড়ানো হচ্ছে। তারপরই শুরু হয় রাজনীতি। কংগ্রেস দাবি করেছিল, এই সংখ্যাটি ছিল ভোটের সংখ্যা। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ এই নিয়ে কেন্দ্রকে নিশানা করেছেন।

PMGKAY প্রকল্পের সুবিধা

 

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (পিএম-জিকেএওয়াই) এমন একটি প্রকল্প যা দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করে। এই প্রকল্পে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হয়। এই প্রকল্পটি 2020 সালে করোনা চলাকালীন চালু করা হয়েছিল। প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের প্রায় 80 কোটি মানুষ এর সুবিধা পাচ্ছেন। কেন্দ্র বলেছে যে এই প্রকল্পটি সেই কারণে যে দেশে কাউকে খাবার ছাড়া দিন কাটাতে হয় না।

কে পাবে এই সুবিধা?

 

দারিদ্র্যসীমার নিচে থাকা পরিবারগুলি, অন্ত্যোদয় অন্ন যোজনার (এএওয়াই) আওতায় রেশন গ্রহণ করে এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচিত হবে। নির্দিষ্ট মানদণ্ড অনুযায়ী কেন্দ্রশাসিত অঞ্চল এবং রাজ্যগুলি চিহ্নিত করবে যে কারা এই সুবিধা পাবে। এছাড়াও, বিধবা, গুরুতর অসুস্থ ব্যক্তি, প্রতিবন্ধী ব্যক্তি বা 60 বছরের বেশি বয়সী যাদের নিশ্চিত আয় নেই তারাও এই সুবিধা পাবেন। এর মাধ্যমে সমস্ত উপজাতি পরিবার এবং বিপিএল তালিকাভুক্ত ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা পাবেন।

 

কোথায় আবেদন করতে হবে?

 

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সুবিধা পেতে আলাদাভাবে আবেদন করার প্রয়োজন নেই। দেশের বাসিন্দারা, যাদের রেশন কার্ড আছে, তাঁরা এই সুবিধা পাবেন। এর জন্য আপনাকে স্থানীয় রেশন ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করতে হবে।

কেউ বঞ্চিত হবে না

 

কেন্দ্রের মতে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা বিশ্বের বৃহত্তম খাদ্য নিরাপত্তা প্রকল্পগুলির মধ্যে একটি। দেশের 80 কোটি দরিদ্র নাগরিকদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার এই প্রকল্প চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য অতিরিক্ত শস্য কিনতে হবে। এর ফলে দেশের কৃষকরাও উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *