Aadhar Card

পরিচয়পত্রের পাশাপাশি সরকারি প্রকল্পগুলির জন্যও আধার কার্ড [Aadhar Card ]  বাধ্যতামূলক। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াও, যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পেতে এই আধার কার্ডের প্রয়োজন। দেশের বেশ কয়েকটি রাজ্যে সরকারি  প্রকল্পের সুবিধা পেতে আধার কার্ডের প্রয়োজন হয়। এই নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। কিন্তু তামিলনাড়ু সরকার বলেছে যে এটি অবৈধ নয়।

শুধুমাত্র পরিচয়ের প্রমাণই নয়, বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। এখন নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে বা বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা নিতে আধার কার্ডের প্রয়োজন। একাধিক রাজ্যে সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার কার্ডের প্রয়োজন হয়। এ নিয়ে বিভিন্ন রাজ্যে প্রশ্ন উঠেছে। কিন্তু তামিলনাড়ু বলেছে যে এটি অবৈধ নয়।

আধার [Aadhar Card ]  না থাকলে কোনও সুবিধা হবে না।

 

সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির আধার কার্ড বা ‘এনরোলমেন্ট স্লিপ “না থাকে, তাহলে সেই ব্যক্তি সরকারি সুবিধা ও ভর্তুকি পাবেন না। এই বিষয়ে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজ্য সরকারগুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে। আধার কার্ড বা নম্বর না থাকলেও যাঁরা এখন বিভিন্ন সুবিধা পাচ্ছেন, তাঁদের বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

আধার নম্বর থাকতে হবে

 

সরকারি সুবিধা, ভর্তুকি, শিশু জন্মের সুবিধা, কেন্দ্রের বিভিন্ন প্রকল্প পেতে আধার কার্ডের প্রয়োজন হয়। আধার কার্ড বা নম্বর না থাকলেও যাঁরা এখন বিভিন্ন সুবিধা পাচ্ছেন, তাঁদের বাতিল করা হবে বলে জানানো হয়েছে। তবে, সূত্রের খবর, দেশের প্রায় 99 শতাংশ বাসিন্দার কাছে আধার নম্বর রয়েছে। যাঁরা এখনও আধার নম্বর পাননি, তাঁরা বিকল্প পদ্ধতিতে আবেদন করে এই সুবিধা পেতে পারেন। বাসিন্দারা আধার এনরোলমেন্ট আইডেন্টিফিকেশন (ইআইডি) নম্বর দিয়ে এই সুবিধা নিতে পারেন।

 

সামাজিক প্রকল্পে সুবিধা

 

সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধার্থে একটি ‘ডেটা বেস “তৈরি করা হচ্ছে। আবেদনকারীকে সুবিধা প্রদানের জন্য অনেক ক্ষেত্রে আধার কার্ড এবং ভার্চুয়াল আইডেন্টিফায়ার (ভি. আই. ডি) প্রয়োজন। আধিকারিকরা জানিয়েছেন, আধার কার্ডের ফলে দেশের বাসিন্দাদের সুবিধার্থে স্বচ্ছতা ও উন্নতি হয়েছে।

তামিলনাড়ুতে আধার বাধ্যতামূলক

 

তামিলনাড়ু সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে যে সেখানে যে কোনও সরকারি সুবিধা পাওয়ার জন্য আধার বাধ্যতামূলক। সেখানে যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার নম্বরের প্রয়োজন হয়। সেই রাজ্যের সরকারি কর্মচারী, পেনশনভোগী এবং প্রকল্পের সুবিধাভোগীদের জন্য এটি বাধ্যতামূলক করা হয়েছে।

 

আধার নম্বর না থাকলে বিদ্যুৎ ভর্তুকি দেওয়া হবে না বলেও জানানো হয়েছে। এ ব্যাপারে একটি মামলাও দায়ের করা হয়েছে। মাদ্রাজ হাইকোর্ট বলেছে যে এই আদেশ অবৈধ নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *