Unemployment

দেশে বেকারত্বের [Unemployment]  হার 10 শতাংশ ছাড়িয়েছে। অন্য কথায়, প্রতি 10 জন যুবকের মধ্যে অন্তত একজন বেকার, আয়হীন। অক্টোবর মাসের এই পরিসংখ্যান প্রকাশ করেছে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি বা সিএমআইই। পাঁচটি রাজ্যে নির্বাচনের ঠিক আগে এই সংখ্যা বিজেপির উদ্বেগ বাড়িয়ে দেবে।

সিএমআইই [ CMIE] এর পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবরে দেশে বেকারের সংখ্যা ছিল 10.82 শতাংশ, যা আগের মাসের তুলনায় দুই শতাংশের একটু বেশি। আর গত বছরের অক্টোবরে এই হার ছিল সাত শতাংশের সামান্য বেশি। গত বছরের অক্টোবরে এই বেকারত্বের হার ছিল 8.44 শতাংশ। বেকারত্বের হার এই বছর টানা 6 মাস ধরে 7-8 শতাংশের মধ্যে রয়েছে। যা সত্যিই উদ্বেগের।

এই পরিসংখ্যানে, কেবলমাত্র যারা কাজের সন্ধানও করেনি তারা বেকার হিসাবে ধরা পড়ে। আসলে 2020 সালে লকডাউনের প্রভাবে দেশে বেকারত্ব ভয়াবহ হয়ে উঠেছে। পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব না হওয়ায় করোনার দ্বিতীয় ঢেউ এসেছিল। তারপর থেকে বেকারত্ব অন্যতম প্রধান মাথাব্যথায় পরিণত হয়েছে। বর্তমানে, বেকারত্ব বৃদ্ধির জন্য কোভিড-পরবর্তী পরিস্থিতিকেও দায়ী করা হচ্ছে।

সামনেই 5টি রাজ্যের বিধানসভা নির্বাচন। এর আগে, কেন্দ্রীয় সরকার মাসিক বেতন মেলা পরিচালনা করে। তবে, বেকারত্বের এই পরিসংখ্যান নিঃসন্দেহে বিজেপির উদ্বেগ বাড়াবে। কংগ্রেস ইতিমধ্যেই বেকারত্ব ইস্যুতে প্রচারে ঝাঁপিয়ে পড়েছে। অন্যদিকে, বিজেপি আরও বলছে যে পাঁচটি রাজ্যের মধ্যে তিনটি রাজ্যে বিরোধী দল ক্ষমতায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *