মমতা বন্দ্যোপাধ্যায়

রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাকে আরও বেশি গুরুত্ব দিয়েছিলেন। অনেকে দাবি করেন যে এটি তৃণমূল দলকে আরও জনপ্রিয় করে তুলতে অবদান রেখেছিল। আজকাল বিজেপিও এই ট্রেনের উপর নির্ভর করে।

 

লোকসভা নির্বাচনের আগে রেলপথটি একটি রাজনৈতিক কৌশলে পরিণত হয়েছিল। গেরুয়া শিবিরের নেতারা রেল প্রকল্পটি বাংলায় নিয়ে আসার জন্য কঠোর পরিশ্রম করছেন। রেলের সাংসদ ও বিধায়কদের তরফেও একই অনুরোধ করা হয়েছে। কিছু লোক অমৃত ভারত স্টেশন পায়, আবার অন্যরা তাদের অঞ্চলে রাজধানীর স্টপিং পায়। ফলস্বরূপ, তৃণমূল দাবি করতে শুরু করেছে যে বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের আচরণ নকল করছে, দলের নেতা এবং বাংলার মুখ্যমন্ত্রী দেশের রেলমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করার সময় রাজ্যের উন্নয়নের জন্য কীভাবে কাজ করতে হয় তা দেখিয়েছেন। ইতিমধ্যেই সেই কাজ করে চলেছে বিজেপি। এমনও দাবি করা হয় যে, বিজেপির পক্ষ থেকে মমতার পরিকল্পিত উদ্যোগগুলি চালিয়ে নিজের স্বার্থকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। জাফরান শিবিরের এই বিষয়ে প্রতিক্রিয়া রয়েছে। তবে এটা বলা ঠিক যে, মমতার মতো বিজেপিও ওয়াইডগেজ রেললাইনকে ভোট লাইন হিসেবে বিবেচনা করে।

 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার আগে মমতা বন্দ্যোপাধ্যায় দু ‘বার রেলমন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন। প্রথমত, 2000 এর কথা বিবেচনা করুন। মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি অটল বিহারী বাজপেয়ীর প্রশাসন ছেড়ে দেন। মনমোহন সিংহের দ্বিতীয় প্রশাসনে তিনি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 2009 থেকে 2011 সাল পর্যন্ত তিনি সভাপতিত্ব করেন। এর পরে, তৃণমূল রেল মন্ত্রক নিয়ন্ত্রণ করে, কিন্তু মমতা মুখ্যমন্ত্রী হন। পরে দীনেশ ত্রিবেদী ও মুকেশ রায়কে রেলমন্ত্রী করা হয়। এটা সাধারণভাবে জানা যায় যে, মমতা এই দুটি সময়কালে বাংলার রেলপথের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করেছিলেন। মমতার রাজত্বকালে বাংলা দুটি দূরন্তো বা রাজধানী এক্সপ্রেস পেয়েছিল। ‘আদর্শ স্টেশন’ রাজ্য জুড়ে পাওয়া যেতে পারে। তাঁকে একবার “বাংলার রেলমন্ত্রী”-র আক্রমণ সহ্য করতে হয়েছিল। মমতা ইতিবাচক সাড়া দিয়েছেন। আমার রাজ্য হল বাংলা, তিনি 2021 সালে দলীয় অঙ্গনে লিখেছিলেন। তার কর্মচারী হওয়া আমাকে গর্বিত করে। কেউ আহত হয়েছেন কিনা তা বলার কিছু নেই। দেশের মানুষ জানেন যে, আমি প্রতিটি রাজ্যের জন্য কাজ করেছি। ভারতীয় রেল এখন আমাকে ধন্যবাদ জানিয়ে জেগে ওঠার পথে।

 

গনি খান চৌধুরী, একজন কংগ্রেসম্যান, এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের রেলমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। স্থানীয় সাংসদের মেয়াদকালে মালদহ অনেক রেলপথ প্রকল্প পেয়েছিল। উপরন্তু, জেলাটি রেল শিল্পে অনেক কর্মসংস্থান প্রদান করে। মমতা অবশ্য বাংলার প্রতি খুব একটা মনোযোগ দেননি। “2009 সালে, আমি রেলমন্ত্রী নিযুক্ত হয়েছিলাম, এবং শীঘ্রই আমি দেখতে পেলাম যে বাংলা দশ বছর ধরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।”প্রথম বাজেটে আমি বাংলায় 52টি ট্রেন বরাদ্দ করেছিলাম। বিজেপির সমালোচনার জবাবে ভারততীর্থ ও মাতৃভূমির মতো ট্রেনগুলি লেখা হয়েছে, তিনি বলেছিলেন, “আমি যা বলি না তা হল বিজেপি বাঙালি বিরোধী, এটি 2009 থেকে 2011 সাল পর্যন্ত স্পষ্ট ছিল”। কেন আমি বাংলাকে প্রকল্পগুলি প্রদান করেছি, আমার সমস্ত রেল বাজেটের প্রতি তাদের প্রতিক্রিয়া ছিল। এই কারণে তারা খুব রেগে যায়। আজ প্রকাশিত হল রেল বাজেট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *