Job Card

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার জব কার্ডধারীদের [Job Card owner] বিকল্প কাজের ব্যবস্থা করার আশ্বাস দিয়েছিল। এবার বাংলা সেই লক্ষ্যের থেকে অনেক এগিয়ে, অন্তত তথ্য তাই বলে। জানা গিয়েছে, প্রায় 82 লক্ষ জব কার্ডধারী বিভিন্ন বিভাগের মাধ্যমে বিকল্প কাজ পেয়েছেন। এখন পর্যন্ত কী কী আপডেট পাওয়া যাচ্ছে? জেনে নিন বিস্তারিত

রাজ্যটি কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক আত্মসাতের অভিযোগ এনেছিল। আর এই অভিযোগ সামনে রেখে তৃণমূল দিল্লিতে গিয়ে আন্দোলন কর্মসূচি শুরু করে। এছাড়াও, রাজ্যটি জব কার্ডধারীদের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করবে, এই চ্যালেঞ্জটি কার্যত মুখ্যমন্ত্রীর দ্বারা করা হয়েছিল।

এই লক্ষ্যের দিকে এটি একটি বড় পদক্ষেপ। বর্তমানের একটি প্রতিবেদন অনুযায়ী, রাজ্য সরকার এ পর্যন্ত বাংলার 82 লক্ষ জব কার্ডধারীর জন্য পরিবর্তিত কাজের ব্যবস্থা করেছে। শুধু তাই নয়, মমতা বন্দ্যোপাধ্যায় সরকার এখনও পর্যন্ত তাঁদের 7280 কোটি টাকারও বেশি বেতন দিয়েছে।

 

সূত্রের খবর, গত এক বছরে বিভিন্ন দপ্তরের মাধ্যমে 22টি জেলার প্রান্তিক মানুষদের কাছে আয় পৌঁছে দেওয়া হয়েছে। এই ক্ষেত্রে, এগুলি 60545টি প্রকল্পে ব্যবহার করা হয়েছে। এই ক্ষেত্রে, জব কার্ডধারীরা গড়ে 40 দিনের কাজ পেয়েছিলেন। উল্লেখ্য যে, 2022 সালের 9ই মার্চ থেকে রাজ্যে জব কার্ডধারীদের অর্থ প্রদান সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। তারপর মমতা বন্দ্যোপাধ্যায় সরকার জব কার্ডধারীদের বিকল্প কাজ দেওয়ার উদ্যোগ নেয়।

তথ্য বলছে যে, গ্রামের মানুষকে সর্বাধিক আয় প্রদানের ক্ষেত্রে বাংলা অনেক এগিয়ে রয়েছে। এই বিকল্প কাজটি প্রদানের ক্ষেত্রে জনস্বাস্থ্য ও প্রযুক্তি বিভাগ শীর্ষে রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে 2620টি প্রকল্পের মাধ্যমে বাংলার 28 লক্ষ 14 হাজার 700 জন জব কার্ডধারীকে কাজে লাগানো হয়েছে। তাঁদের কাজের জন্য 2358 কোটি 27 লক্ষ 69 টাকা দেওয়া হয়েছে।

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগ এই ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে। সংশ্লিষ্ট বিভাগের 34 হাজার 792টি প্রকল্পে জব কার্ডধারীদের ব্যবহার করা হয়েছে এবং এই কাজে 22 লক্ষ 23 হাজার 918 জন লোক নিযুক্ত রয়েছেন। রাজ্য তাদের পারিশ্রমিকের জন্য 2177 কোটি টাকারও বেশি প্রদান করেছে। এদিকে, তৃতীয় স্থানে রয়েছে পূর্ত দপ্তর। সংশ্লিষ্ট বিভাগ 19 লক্ষেরও বেশি জব কার্ডধারীকে চাকরি দিয়েছে।

 

 

উল্লেখ্য, তৃণমূল দীর্ঘদিন ধরে কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগ করে আসছে। গত অক্টোবরে যন্তর মন্তরে অবস্থান ধর্মঘটের পর অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাংলায় তৃণমূল কংগ্রেসের 70 জন প্রতিনিধি রয়েছেন। তারা এক মাসের বেতন সহ 2,500 জন জব কার্ডধারীর বকেয়া পরিশোধ করবে। 30 নভেম্বরের মধ্যে এই টাকা তাঁদের হাতে তুলে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *