Primary TET

উৎসবের মরশুমে 94 জন শিক্ষকের চাকরি বাতিল করা হয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রাথমিক শিক্ষা বোর্ড শিক্ষকদের চাকরি বাতিল করে দেয়। চাকরিহারা সকলেই মানিক ভট্টাচার্যের অধীনে নিযুক্ত। অভিযোগ, পরীক্ষায় উত্তীর্ণ না হয়েই তাঁদের প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ করা হয়।

TET পাশ না করে, শংসাপত্র না পেয়ে 96 জন কীভাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসাবে চাকরি পেয়েছিলেন? কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে ওএমআর শীট বিকৃতির মামলায় এই ধরনের প্রশ্ন উত্থাপন করেন। প্রাথমিক শিক্ষা বোর্ড এই মামলায় আদালতে একটি প্রতিবেদন জমা দিয়েছে। বলা হয়, 96 জন শিক্ষক TET পাস না করেই চাকরিতে যোগ দিয়েছেন। সেই প্রশ্ন থেকেই যায়।

আদালতে জমা দেওয়া প্রতিবেদনে বোর্ড বলেছে যে এই 96 জনকে চিহ্নিত করার পরে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কমিশনের (ডিপিএসসি) মাধ্যমে নোটিশ পাঠানো হয়েছে। হাইকোর্ট তাদের নথি জমা দেওয়ার জন্য সময় নির্ধারণ করেছিল। বলা হয়েছিল যে তারা যদি সময়ের মধ্যে যথাযথ নথি দেখাতে না পারে তবে কঠোর ব্যবস্থা হিসাবে সেই 96 জনের চাকরি বাতিল করা হবে। প্রতিবেদন অনুসারে, এই 96 জন ব্যক্তি টাকায় চাকরি পেয়েছেন। তাই আদালত তাদের চাকরি বাতিল করার সুপারিশ করে। নথি প্রকাশের পর 94 জনের নিয়োগের ক্ষেত্রে গাফিলতির অভিযোগ প্রমাণিত হয়। এরপর প্রাথমিক শিক্ষা বোর্ড শনিবার 94 জন শিক্ষকের নিয়োগ বাতিলের নির্দেশ দেয়। জানা যায়, তাঁরা সকলেই দুর্নীতিতে ধরা পড়া মানিক ভট্টাচার্যের আমলে নিযুক্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *