Pradhan Mantri Suraksha Bima Yojana

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা 1 থেকে 2 লক্ষ টাকা পর্যন্ত সুবিধা প্রদান করে। বার্ষিক প্রিমিয়াম মাত্র 12 টাকা। দুর্ঘটনা ছাড়াও, প্রাকৃতিক দুর্যোগের কারণে মৃত্যু বা হত্যা এই বীমা পরিকল্পনার আওতায় আসে। দেশের 18 থেকে 70 বছর বয়সী ব্যক্তিরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। জেনে নিন আবেদনের পদ্ধতি।

পরিবারের কোনও দুর্ঘটনার সম্মুখীন হলেও দেশের সাধারণ মানুষ যাতে সমস্যায় না পড়েন, সেই লক্ষ্যে কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি প্রকল্প নিয়ে এসেছে। এমনই একটি সামাজিক সুরক্ষা প্রকল্প হল প্রধানমন্ত্রী সুকুরি বীমা যোজনা। এই স্কিমের সুবিধা এক বছরের জন্য উপলব্ধ। প্রতি বছর এই প্রকল্পটি পুনর্নবীকরণ করা যেতে পারে। দুর্ঘটনাবশত মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে, বীমার অর্থ তার পরিবারকে দেওয়া হয়। এই প্রকল্পটি 2015 সালে অটল পেনশন যোজনা এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার সাথে চালু করা হয়েছিল।

কত টাকা পাওয়া যায়?

 

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায়, দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে 2 লক্ষ টাকা এবং স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে 1 লক্ষ টাকা পাওয়া যায়। এই পরিমাণটি সেই ব্যক্তির পরিবারকে দেওয়া হয় যার নামে বীমা করা হয়। স্থায়ী আংশিক অক্ষমতা হল একটি চোখের সম্পূর্ণ ক্ষতি বা একটি হাত বা পায়ের কার্যকারিতা হ্রাস। উভয় চোখে দৃষ্টিশক্তি হারানো বা একটি হাত বা পায়ের কার্যকারিতা হারানোকে স্থায়ী অক্ষমতা হিসাবে বিবেচনা করা হয়। দুর্ঘটনা ছাড়াও, প্রাকৃতিক দুর্যোগের কারণে মারা গেলেও বা মারা গেলেও পরিবারকে সেই অর্থ দেওয়া হয়।

বীমার যোগ্যতা

 

এই বীমার সুবিধা বছরে মাত্র 12 টাকার প্রিমিয়ামে পাওয়া যায়। কেন্দ্রীয় সরকার নিম্ন আয়ের শ্রেণীর মানুষের সুবিধার জন্য এই প্রকল্পটি চালু করেছে। দেশের 18 থেকে 70 বছর বয়সী ব্যক্তিরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

 

এই সুবিধা কোথায় পাওয়া যায়?

 

যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা এই সুবিধা পাবেন। একজনের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে তিনি শুধুমাত্র একটি অ্যাকাউন্ট থেকে এই সুবিধা পেতে পারেন। তবে, একজনের যৌথ অ্যাকাউন্ট থাকলে দুজনেই আলাদাভাবে আবেদন করতে পারেন।

কখন আবেদন করতে হবে?

এই প্রকল্পটি পরবর্তী বছরের 1লা জুন থেকে 31শে মে পর্যন্ত গণনা করা হয়। যাঁরা এই প্রকল্পে নাম নথিভুক্ত করবেন, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এই টাকা কেটে নেওয়া হবে। তাই যাঁরা এর জন্য নাম নথিভুক্ত করতে চান, তাঁদের প্রতি বছর 31শে মে-র আগে এটি করতে হবে।

কিভাবে আবেদন করবেন?

 

ব্যাঙ্কের যে শাখায় এই বীমা পাওয়া যায় সেখানে গিয়ে এর জন্য আবেদন করুন। নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমেও আবেদন করা যেতে পারে। আবেদনের সময় ব্যক্তির আধার কার্ডের প্রয়োজন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *