ভেনাস মিশন

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) চেয়ারম্যান এস সোমনাথ 26 সেপ্টেম্বর বলেছিলেন যে সৌরজগতের উজ্জ্বলতম গ্রহ শুক্রের মিশনটি ইতিমধ্যে কনফিগার করা হয়েছে এবং ভবিষ্যতের মিশনের জন্য পেলোডগুলি তৈরি করা হয়েছে।

 

দিল্লিতে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমিতে ভাষণ দিতে গিয়ে ইসরোর প্রধান এস সোমনাথ বলেন, “আমাদের অনেক মিশন ধারণাগত পর্যায়ে রয়েছে। ভেনাসে একটি মিশন ইতিমধ্যেই কনফিগার করা হয়েছে। এর জন্য পে-লোড ইতিমধ্যেই বৃদ্ধি পেয়েছে। ”

 

ইসরোর চেয়ারম্যান আরও বলেন যে, শুক্র একটি আকর্ষণীয় গ্রহ এবং এটি অন্বেষণ করা মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে কিছু প্রশ্নের উত্তর দিতে সহায়তা করবে।

 

“শুক্র একটি খুব আকর্ষণীয় গ্রহ। এর একটি পরিবেশও রয়েছে। এর বায়ুমণ্ডল এত ঘন। বায়ুমণ্ডলীয় চাপ পৃথিবীর চেয়ে 100 গুণ বেশি এবং এটি অ্যাসিডে পূর্ণ। আপনি পৃষ্ঠের মধ্যে প্রবেশ করতে পারবেন না। আপনি জানেন না এর পৃষ্ঠভাগ শক্ত কিনা। কেন আমরা এই সমস্ত কিছু বোঝার চেষ্টা করছি? পৃথিবী একদিন শুক্র হতে পারে। আমি জানি না। হয়তো 10,000 বছর পর আমরা (পৃথিবী) আমাদের বৈশিষ্ট্য পরিবর্তন করি। পৃথিবী কখনও এরকম ছিল না। অনেক আগে এটি বসবাসের উপযোগী জায়গা ছিল না।

 

শুক্র হল সূর্য থেকে দ্বিতীয় গ্রহ এবং পৃথিবীর নিকটতম গ্রহ প্রতিবেশী। এটি চারটি অভ্যন্তরীণ, স্থলজ (বা পাথুরে) গ্রহের মধ্যে একটি এবং এটিকে প্রায়শই পৃথিবীর যমজ বলা হয় কারণ এটি আকার এবং ঘনত্বের দিক থেকে একই রকম। আরও সাম্প্রতিক ভেনাস মিশনের মধ্যে রয়েছে ইএসএর ভেনাস এক্সপ্রেস (যা 2006 থেকে 2016 সাল পর্যন্ত প্রদক্ষিণ করেছিল) এবং জাপানের আকাতসুকি ভেনাস ক্লাইমেট অরবিটার। (orbiting since 2016).

 

নাসার পার্কার সোলার প্রোব শুক্রের একাধিক ফ্লাইবাই তৈরি করেছে। 2022 সালের 9ই ফেব্রুয়ারি, নাসা ঘোষণা করে যে মহাকাশযানটি 2021 সালের ফেব্রুয়ারির ফ্লাইবাইয়ের সময় মহাকাশ থেকে শুক্রের পৃষ্ঠের প্রথম দৃশ্যমান আলোর ছবি তুলেছে। এদিকে, চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান 3-এর সফল নরম অবতরণের পরে, ইসরো সূর্যকে অভূতপূর্ব বিশদে অধ্যয়নের জন্য আদিত্য-এল 1 মিশন চালু করেছে।

 

মাত্র ছয় দশকে, ভারত মহাকাশ প্রযুক্তি এবং অনুসন্ধানের ক্ষেত্রে বিশ্বব্যাপী অগ্রগামী হিসাবে দ্রুত আরোহণ করেছে, যার অনেক কৃতিত্ব ইসরোর।

 

চন্দ্র অন্বেষণের জন্য চন্দ্রযান মিশন, 2013 সালে মার্স অরবিটার মিশন (মঙ্গলযান)-ভারতের উদ্বোধনী আন্তঃগ্রহীয় অভিযান-এবং 2015 সালে অ্যাস্ট্রোস্যাটের সূচনা, দেশের প্রথম নিবেদিত জ্যোতির্বিজ্ঞানের সাধনা হিসাবে চিহ্নিত করার মতো কৃতিত্বের সাথে ইসরোর গৌরব মহাকাশ অনুসন্ধানেও প্রসারিত হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *