Coal mine fire

কাজাখস্তানঃ কাজাখস্তানের একটি প্রধান ইস্পাত উৎপাদকের কয়লা খনিতে আগুন লেগেছে। এই খনিতে মোট 252 জন লোক কাজ করছিল। এই অগ্নিকাণ্ডে অন্তত 32 জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত 18 জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

খনিতে আরও একটি ভয়াবহ আগুন। কাজাখস্তানের একটি কয়লা খনিতে অগ্নিকাণ্ডে অন্তত 32 জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত 18 জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়াও, 14 জন এখনও নিখোঁজ রয়েছেন। কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ এই ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি এই ঘটনাকে কাজাখস্তানের ইতিহাসে “সবচেয়ে খারাপ” বলে বর্ণনা করেছেন। গত দুই মাসের মধ্যে এটি দ্বিতীয় বৃহত্তম খনি দুর্ঘটনা।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাজাখস্তানের একটি বড় ইস্পাত উৎপাদনকারী সংস্থার কয়লা খনিতে আগুন লেগেছে। এই খনিতে মোট 252 জন লোক কাজ করছিল। এই অগ্নিকাণ্ডে অন্তত 32 জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত 18 জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে 15 জনকে কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার জন্য চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া 14 জন নিখোঁজ রয়েছেন। খনিতে কীভাবে আগুন লেগেছে তা এখনও স্পষ্ট নয়। কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে রাষ্ট্রপতি দেশের বৃহত্তম ইস্পাত কলটিতে বিনিয়োগ সাময়িকভাবে স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন।

এর আগে আগস্টে কারাগান্ডা খনিতে অগ্নিকাণ্ডে 4 জন শ্রমিকের মৃত্যু হয়। সেটিও একই মালিকানায় একটি খনি ছিল। এর আগে, 2022 সালের নভেম্বরে, একই এলাকার একটি খনিতে মিথেন গ্যাস লিকের কারণে 5 জন মারা যান এবং 4 জন অসুস্থ হয়ে পড়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *